১২/০৪/২০১২

পাসওয়ার্ড ভুলে যান, কি বিশ্বাস হচ্ছে না?

পাসওয়ার্ড ভুলে যান, কি বিশ্বাস হচ্ছে না?

আমাদের কত সাইটে কত আইডি আছে অনেক সময় তাই আমরা ভুলে যাই। আবার বিভিন্ন সাইটে লগ ইন করার জন্য ইউজার নেম এবং পাসওয়ার্ডও মনে রাখতে হয়। এই রকম ওয়েবসাইট খুঁজে পাওয়া কঠিন যেখানে রেজিস্ট্রেশন বা লগ ইন করতে হয় না। আবার লগ ইন করার জন্য অবশ্যই পাসওয়ার্ড প্রয়োজন হয়। এই সমস্ত পাসওয়ার্ডের মাধ্যমে সাইটের সিকিউরিটি বৃদ্ধি পায়।
আপনি ফেসবুক, ডিগ, আপনার ব্লগে বিভিন্ন ইউজার নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করেন এবং হয়ত মনে রাখার জন্য “Remember this Password” এই ফিচারটি ব্যবহার করেন। কিন্তু এই ফিচারটি ব্যবহার করলে অন্য পাসওয়ার্ড দেওয়া যায় না আবার সকল পাসওয়ার্ড মনে রাখাও অনেক ঝামেলার। হয়ত আপনি অন্য কোন পিসি থেকে আপনি ঐসব সাইট লগ ইন করতে চান তখন ঐসব পাসওয়ার্ড মনে করা এক ঝামেলঅর বিষয়।
কিন্তু এখন আর আপনাকে কোন পাসওয়ার্ড মনে রাখার দরকার নেই, সিরিয়াসলি ভুলে যান আপনার সব পাসওয়ার্ড। আর আপনাকে এই পাসওয়ার্ড মনে রাখঅর ঝঅমেলঅ থেকে মুক্তি দেবে Lasstpass
Lasstpass ফায়ারফক্স এবং ইন্টারনেট এক্সপ্লোরারের একটি অ্যাডঅন যা আপনার সব পাসওয়ার্ড মনে রাখবে লোকালি এবং অন্য সকল ব্রাউজারের সাথে সিঙক্রোনাইজ করবে ২৫৬ বিট AES ইনক্রিপ্ট ব্যবহার করে। আপনি শুধু একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন আর ভুলে যান সকল পাসওয়ার্ড।
 অ্যাডঅনটি ইন্সটল করার পর আপনাকে একটি মাস্টার পাসওয়ার্ড মনে রাখতে হবে। একবার আপনার সকল পাসওয়ার্ড প্রদান করা হয়ে গেলে পরবর্তীতে আপনার ইউজার নেম দিলেই পাসওয়ার্ডের বক্স পূরণ হয়ে যাবে।
যদি কোন সাইটে ডেটাবেজ স্টোর না থাকে তাহলে remember password ব্যবহার করতে হবে যা আমরা ইতিমধ্যে ব্রাউজারে ব্যবহার করে করেছি।

 একবার স্টোর হয়ে গেলে ডেটাবেজ খুব সহজেই তথ্য দেখার জন্য প্রবেশ করতে পারে যদি এর কোন মডিফিকেশন দরকার হয়।
 

Form Filling:

যদি কোন ক্রডিট কার্ড পেমেন্ট অথবা সাধারণ রেজিস্ট্রশন সাইট যাই হোক না কেন Lastpass এ সঠিক তথ্য দিলে ঠিকমত কাজ করে।

Password Generation:

এখানে একটি খুবই শক্তশালী পাসওয়ার্ড ব্যবহার করুন যাতে আপনি মনেও রাখতে পারেন।

Site Sharing:

এখানে আপনি সাইট শেয়ারিং করতে পারবেন।

Site Logging:

কখন, কোথায়, কোন সাইট লগ ইন করেছেন তা মনিটর হতে থাকবে।
 আপনার পাসওয়ার্ড সুরক্ষার জন্য লাস্টপাসের কোন জুড়ি নেই। শুধুমাত্র একটি মাস্টার পাসওয়ার্ড মনে রেখে ভুলে যান অন্য সব পাসওয়ার্ড। আমার মনে হয়ং এই অ্যাডঅনটি আপনাদের সকলেই অনেক কাজে আসবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন